কেন্দ্রীয় ব্যাংক কাকে বলে? কেন্দ্রীয় ব্যাংকের প্রধান কাজ

কেন্দ্রীয় ব্যাংক কাকে বলে?

সপ্তদশ শতাব্দীর মাঝামাঝি পৃথিবীর বিভিন্ন স্থানে বিভিন্ন প্রকার বিভিন্ন ব্যাংকের আবির্ভাব হওয়ায় মুদ্রা বাজার নিয়ন্ত্রণের প্রয়োজনীয়তা দেখা দেয়। এই উপলব্ধি থেকে অর্থব্যবস্থার নিয়ন্ত্রক হিসেবে কেন্দ্রীয় ব্যাংক জন্মলাভ করে।

বিভিন্ন অর্থনীতিবিদগণ কেন্দ্রীয় ব্যাংকের সংজ্ঞা বিভিন্নভাবে প্রদান করেছেন। যা নিম্নে তুলে ধরা হলোঃ

কেন্দ্রীয় ব্যাংক এর সংজ্ঞায়, A Dictionary of Economics তে বলা হয়েছে,

"A bank which controls a country's money supply and monetary policy. It acts as a banker to other banks and a lender of last resort."

অর্থাৎ এমন একটি ব্যাংক যা একটি দেশের অর্থ সরবরাহ এবং আর্থিক নীতি নিয়ন্ত্রণ করে। এটি অন্য ব্যাংকের ব্যাংকার হিসাবে কাজ করে এবং শেষ অবলম্বনকারীদের ঋণদাতা হিসাবে কাজ করে।

কেন্দ্রীয় ব্যাংক এর সংজ্ঞা দিতে গিয়ে Farlex Financial Dictionary তে বলা হয়েছে, "A bank that is constituted by a government or international organization to issue and regulate currency, regulate banks under its jurisdiction, act as a lender of last resort, and generally ensure a sustainable monetary policy".

অর্থাৎ মুদ্রা ইস্যু ও নিয়তন্ত্রণের জন্য সরকার বা আন্তর্জাতিক সংস্থা দ্বারা গঠিত একটি ব্যাংক, তার আঞ্চলিক অধীন ব্যাংকগুলিকে নিয়ন্ত্রণ করে, শেষ অবলম্বনকারী হিসাবে কাজ করে এবং সাধারণত টেকসই আর্থিক নীতি নিশ্চিত করে।

কেন্দ্রীয় ব্যাংক এর সংজ্ঞা দিতে গিয়ে, Cambridge Advanced Learner's Dictionary তে বলা হয়েছে,

"A bank that provides services to a national government, puts the official financial plans of that government into operation, and controls the amount of money in the economy".

অর্থাৎ জাতীয় সরকারকে সেবা সরবরাহকারী একটি ব্যাংক, সেই সরকারের সরকারী আর্থিক পরিকল্পনাগুলি পরিচালনা করে এবং অর্থনীতিতে অর্থের পরিমাণ নিয়ন্ত্রণ করে।"

কেন্দ্রীয় ব্যাংক এর সংজ্ঞায় উইকিপিডিয়াতে বলা হয়েছে,

"A central bank, reserve bank, or monetary authority is an institution that manages a state's currency, money supply, and interest rates. Central banks also usually oversee the commercial banking system of their respective countries."

অর্থাৎ কেন্দ্রীয় ব্যাংক, রিজার্ভ ব্যাংক বা আর্থিক কর্তৃপক্ষ এমন একটি প্রতিষ্ঠান যারা কোন একটি দেশের মুদ্রা, অর্থ সরবরাহ এবং সুদের হার নিয়ন্ত্রণ করে থাকে। কেন্দ্রীয় ব্যাংক সাধারণত তাদের নিজ নিজ দেশের বাণিজ্যিক ব্যাংকিং পদ্ধতির তত্ত্বাবধায়ক।

কেন্দ্রীয় ব্যাংক এর সংজ্ঞায়, Investopedia তে বলা হয়েছে,

A central bank or monetary authority is a monopolized and often nationalized institution given privileged control over the production and distribution of money and credit".

অর্থাৎ একটি কেন্দ্রীয় ব্যাংক বা আর্থিক কর্তৃপক্ষ একটি একচেটিয়া এবং প্রায়শই জাতীয়করণকৃত সংস্থা যা অর্থ এবং ক্রেডিট তৈরি ও প্রদানের উপর বিশেষাধিকার প্রদান করে।

ডি.কক (De.Kock)-এর মতে, ‘কেন্দ্রীয় ব্যাংকের প্রধান লক্ষ্য হলো জনস্বার্থে কাজ করে দেশের সার্বিক অর্থনৈতিক কল্যাণ সাধন করা, মুনাফা অর্জন নয়।’ অধ্যাপক আর পি কেন্ট বলেন, ‘কেন্দ্রীয় ব্যাংক হলো সার্বিক জনকল্যাণ সাধনের উদ্দেশ্য দেশের মুদ্রা সরবরাহ নিয়ন্ত্রণে দায়িত্বপ্রাপ্ত একটি প্রতিষ্ঠান।’ সুতরাং যে আর্থিক প্রতিষ্ঠান দেশের ব্যাংকিং পিরামিডের শীর্ষে অবস্থান করে অন্য সব ব্যাংকের কার্যাবলি নিয়ন্ত্রণ করে এবং দেশের কল্যাণে মুদ্রার প্রচলন, ঋণের পরিমাণ নিয়ন্ত্রণ করে, তাকে কেন্দ্রীয় ব্যাংক বলা হয়।

কেন্দ্রীয় ব্যাংকের প্রধান কাজ

কেন্দ্রীয় ব্যাংক হলো একটি দেশের সর্বোচ্চ আর্থিক প্রতিষ্ঠান। এটি দেশের অর্থনীতিকে নিয়ন্ত্রণ ও পরিচালনার দায়িত্ব পালন করে। কেন্দ্রীয় ব্যাংকের প্রধান কাজ হলো:

মুদ্রানীতি প্রণয়ন ও বাস্তবায়ন: কেন্দ্রীয় ব্যাংক মুদ্রানীতি প্রণয়ন করে এবং তা বাস্তবায়ন করে। মুদ্রানীতি হলো দেশের অর্থনীতিতে মুদ্রার সরবরাহ, সুদের হার এবং বৈদেশিক মুদ্রার বাজারকে নিয়ন্ত্রণ করার জন্য কেন্দ্রীয় ব্যাংকের গৃহীত ব্যবস্থাপনামূলক পদক্ষেপগুলির সমষ্টি।

অর্থ সরবরাহ নিয়ন্ত্রণ: কেন্দ্রীয় ব্যাংক অর্থ সরবরাহ নিয়ন্ত্রণ করে। অর্থ সরবরাহ হলো দেশের অর্থনীতিতে সঞ্চালিত মুদ্রার পরিমাণ। কেন্দ্রীয় ব্যাংক অর্থ সরবরাহ নিয়ন্ত্রণ করে মুদ্রাস্ফীতি এবং মন্দা রোধ করে।

সুদের হার নির্ধারণ: কেন্দ্রীয় ব্যাংক সুদের হার নির্ধারণ করে। সুদের হার হলো ব্যাংকগুলি ঋণদাতাদের কাছে যে হারে ঋণ দেয়। কেন্দ্রীয় ব্যাংক সুদের হার নির্ধারণ করে অর্থনীতিতে বিনিয়োগ ও ঋণকে প্রভাবিত করে।

বৈদেশিক মুদ্রা বাজার নিয়ন্ত্রণ: কেন্দ্রীয় ব্যাংক বৈদেশিক মুদ্রা বাজার নিয়ন্ত্রণ করে। বৈদেশিক মুদ্রা বাজার হলো যেখানে দেশগুলি তাদের নিজ নিজ মুদ্রার বিনিময়ে অন্য দেশগুলির মুদ্রা বিক্রি করে। কেন্দ্রীয় ব্যাংক বৈদেশিক মুদ্রা বাজার নিয়ন্ত্রণ করে দেশের মুদ্রার মান স্থিতিশীল রাখে।

ব্যাংকিং ব্যবস্থার তত্ত্বাবধান: কেন্দ্রীয় ব্যাংক ব্যাংকিং ব্যবস্থার তত্ত্বাবধান করে। ব্যাংকিং ব্যবস্থা হলো দেশের অর্থনীতিতে অর্থ সরবরাহকারী প্রতিষ্ঠানগুলির সমষ্টি। কেন্দ্রীয় ব্যাংক ব্যাংকিং ব্যবস্থার তত্ত্বাবধান করে ব্যাংকগুলির ঋণদানের কার্যক্রমকে নিয়ন্ত্রণ করে এবং গ্রাহকদের স্বার্থ রক্ষা করে।

সরকারের অর্থ সংস্থান: কেন্দ্রীয় ব্যাংক সরকারের অর্থ সংস্থান করে। সরকারের অর্থ সংস্থান প্রয়োজন হয় বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের জন্য। কেন্দ্রীয় ব্যাংক সরকারকে বিভিন্ন ধরনের ঋণ দিয়ে অর্থ সংস্থান করে।

অর্থনীতির স্থিতিশীলতা রক্ষা: কেন্দ্রীয় ব্যাংক অর্থনীতির স্থিতিশীলতা রক্ষা করে। অর্থনীতির স্থিতিশীলতা বলতে বোঝায় অর্থনীতিতে মুদ্রাস্ফীতি, মন্দা, বেকারত্ব ইত্যাদির মতো সমস্যাগুলির অনুপস্থিতি। কেন্দ্রীয় ব্যাংক অর্থনীতির স্থিতিশীলতা রক্ষা করে মুদ্রানীতি প্রণয়ন, অর্থ সরবরাহ নিয়ন্ত্রণ, সুদের হার নির্ধারণ, বৈদেশিক মুদ্রা বাজার নিয়ন্ত্রণ, ব্যাংকিং ব্যবস্থার তত্ত্বাবধান এবং সরকারের অর্থ সংস্থান করে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url