সামাজিক জবাবদিহিতা কাকে বলে? সামাজিক জবাবদিহিতা অনুশীলনের সাধারণ উপাদান


সামাজিক জবাবাহিদিতা কাকে বলে?

সামাজিক জবাবদিহিতা হ'ল ভোটের বাইরে ক্রিয়া ও প্রক্রিয়াগুলির বিস্তৃত পরিসরকে বোঝায় যে নাগরিকরা রাষ্ট্রকে জবাবদিহি করতে এবং এটি তাদের প্রয়োজনীয়তার জন্য প্রতিক্রিয়াশীল করে তুলতে পারে, পাশাপাশি সরকার, নাগরিক সমাজ, মিডিয়া এবং অন্যান্য সামাজিক অভিনেতাদের পক্ষ থেকেও যে পদক্ষেপগুলি ব্যবহার করে প্রচার বা এই প্রচেষ্টা সহজতর।

সামাজিক জবাবদিহিতা স্বচ্ছতা এবং সরকারী নীতি বিকাশ এবং বাস্তবায়ন প্রক্রিয়াগুলির গুণমান বৃদ্ধি করে, এবং এইভাবে নাগরিকদের জীবনযাত্রার মান উন্নয়নে বাধা প্রশাসনের সমস্যাগুলি সমাধানের মূল পদ্ধতি হয়ে ওঠে।

এটি করার মাধ্যমে, সরকার তাদের নাগরিকদের কাছ থেকে প্রস্তাব গ্রহণ করে এবং সমালোচনামূলক সমস্যাগুলি সংজ্ঞায়িত করে, তাদের মূল কারণগুলি অনুসন্ধান করে এবং সম্ভাব্য সমাধানগুলি প্রয়োগ করে।

সামাজিক জবাবদিহিতা নাগরিক এবং নাগরিক সমাজ সংস্থার ক্রিয়াকলাপের মধ্য দিয়ে উদ্ভূত হয় যা রাষ্ট্রকে জবাবদিহি করতে হয় এবং পাশাপাশি এই পদক্ষেপগুলি সমর্থন করার জন্য সরকার এবং অন্যান্য অভিনেতা (মিডিয়া, বেসরকারী ক্ষেত্র, দাতা) দ্বারা প্রচেষ্টা করা হয়।

সামাজিক জবাবদিহিতা হ'ল নাগরিক ও সরকারের মধ্যে জনগণের কর্মকর্তা, রাজনীতিবিদ এবং পরিষেবা সরবরাহকারীদের আচরণ ও কার্যকারিতা যাচাই করার জন্য তারা জনগণের সংস্থানগুলি পরিষেবা প্রদান, সম্প্রদায়ের কল্যাণে উন্নতি করতে এবং জনগণের অধিকার রক্ষার জন্য ব্যবহার করে যাচাই করার প্রক্রিয়া।



সামাজিক জবাবদিহিতা অনুশীলনের সাধারণ উপাদান

  • সহযোগীদের মনোভাব দ্বারা চিহ্নিত এবং বিরোধী নয়, স্টেকহোল্ডারদের মধ্যে গঠনমূলক ব্যস্ততা। সামাজিক জবাবদিহিতে, ভাল অভ্যাসগুলি স্বীকৃতি এবং বজায় রাখা এবং আরও উন্নতির জন্য সমস্যা ক্ষেত্রগুলি চিহ্নিত করার ক্ষেত্রে সমান জোর দেওয়া হয়।

  • বিভিন্ন সরকারী পক্ষের মধ্যে অংশীদারিত্ব, সাধারণত সরকারী প্রতিষ্ঠান এবং তাদের প্রতিনিধিত্বকারী ব্যক্তিদের এবং নাগরিকদের বা তাদের গোষ্ঠীর প্রতিনিধিত্বকারী গোষ্ঠীগুলির (যেমন, সুশীল সমাজ) মধ্যে অংশীদারিত্ব এমন একটি প্রচলিত অনুমান রয়েছে যে অন্যান্য ধরণের স্টেকহোল্ডারদের জড়িত - যেমন বেসরকারী খাত, শিল্প বিশেষজ্ঞ, পাবলিক সার্ভিস প্রোভাইডার এবং মিডিয়া - সামাজিক জবাবদিহিতা উদ্যোগের প্রভাবকে বাড়িয়ে তোলে। সর্বদা প্রয়োজন না থাকাকালীন, বাগদান পদ্ধতি যেমন সমঝোতা স্মারক ব্যবহার এবং অনুরূপ যন্ত্র ব্যবহার অনেক সেটিংসে কার্যকর প্রমাণিত হয়েছে।

  • যৌথ ব্যবস্থা গ্রহণের ভিত্তি হিসাবে প্রমাণ এবং সরঞ্জামগুলির ব্যবহার। সরঞ্জামগুলি এবং তাদের বহন করার পদ্ধতিগুলি সাধারণত জড়িত সকলের দ্বারা সম্মত হয় এবং পরিষেবা সরবরাহের আরও প্রযুক্তিগত দিকগুলিতে (যেমন, ক্লিনিকাল পরিষেবাগুলিতে নাগরিকের প্রতিক্রিয়া) আরও উপলব্ধি বা সন্তুষ্টির ডেটা (যেমন, ঔষধের ব্যয়ের উপর নজরদারি) নিয়ে কাজ করতে পারে।

  • যতক্ষণ না আমরা "পলায়নের পথ" বন্ধ রাখি - কাজটি করা হয় না - জবাবদিহিতার পথ এটি। সরকার এবং এর চুক্তিবদ্ধ সেবা প্রদানকারীদের নাগরিক এবং অন্যান্য অংশীদারদের উত্থাপিত সমস্যাগুলি সমাধানের জন্য অবিলম্বে এবং স্বচ্ছ পরবর্তী পদক্ষেপগুলিতে সম্মত হতে হবে।

  • এটি আদর্শ যে সামাজিক জবাবদিহিতার ক্রিয়াগুলি প্রাকৃতিকভাবে ঘটে যাওয়া প্রক্রিয়াগুলিতে জড়িত করা হয়, বিশেষত যখন সমস্যা সমাধানের সরঞ্জাম হিসাবে ব্যবহৃত হয়। এই কারণে, নির্দিষ্ট পরিসেবা সরবরাহের ইস্যুতে প্রাকৃতিক অভিনেতারা হলেন তারা যারা এই পরিসেবাটি থেকে উপকৃত হন বা গ্রহণ করেন। বিদ্যালয়ের ক্ষেত্রে এটি পিতামাতা-শিক্ষক সমিতি এবং শিক্ষার্থীরা হতে পারে; স্থানীয় স্বাস্থ্য ক্লিনিকগুলির ক্ষেত্রে এটি প্রতিটি ক্লিনিকের আশেপাশের সম্প্রদায় হতে পারে।

আরো জানুনঃ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url