তোমার পরিবারের সদস্যদের কোন কোন কাজ টেকসই উন্নয়নের অন্তরায় তা চিহ্নিত করে একটি প্রতিবেদন উপস্থাপন কর।

 ভূমিকাঃ একটি নীতি বাক্য রয়েছে ভবিষ্যতের ভাবনা ভাবাই জ্ঞানীর কাজ। পৃথিবী নামক গ্রহে আমরা বসবাস করছি। পৃথিবীতে জীবনধারণের জন্য আমরা নানা উপকরণ যেমন, অক্সিজেন, পানি, মাটি, আশ্রয়স্থল ব্যবহার করছি। শুধু তাই নয় আমরা গাছের ছায়া ও মনোরম আবহাওয়া আমরা উপভোগ করি। টেকসই উন্নয়ন প্রক্রিয়ার মাধ্যমে আমরা আমাদের অস্তিত্ব টিকিয়ে রাখতে পারবো। তাই মানব জীবনের টেকসই উন্নয়নের গুরুত্ব অপরিসীম।

টেকসই উন্নয়ন কিঃ টেকসই উন্নয়ন এর ইংরেজী প্রতিশব্দ হলো Sustainable Development Goals। টেকসই উন্নয়ন এমন একটি উন্নয়ন প্র্রক্রিয়া যা ভবিষ্যতের কথা ভেবে করা হয়। ফলে প্রকৃতিতে ঠিক রেখে উন্নয়ন কর্মকাণ্ড সম্পাদন করা হয়। যেমন - একদিকে মানুষের বর্তমান চাহিদা মেটাতে সক্ষম অন্যদিকে ভবিষ্যৎ প্রজন্মের চাহিদা মেটানোর ক্ষেত্রে ঘাটতির কারণ হয়ে দাঁড়াবে না। যেমন ফসলি জমির জন্য ক্ষতিকর কোন কীটনাশক ব্যবহার না করে উৎপাদন বাড়ানো পরিবেশ বান্ধব কৃষি কার্যক্রম ও বর্তমান ও ভবিষ্যতের প্রাকৃতিক সম্পদ অক্ষুণ্ন রাখতে সাহায্য করে। মানুষের নিরাপত্তা বিধান সম্ভব হয় আমরা টেকসই উন্নয়নের নিশ্চয়তা দিতে পারি।

টেকসই উন্নয়নের অন্তরায় আচরণসমূহঃ সর্বত্র সব ধরনের দারিদ্র্যের অবসান। ক্ষুধার অবসান খাদ্য নিরাপত্তা ও উন্নয়ন পুষ্টিমান অর্জন ও টেকসই কৃষি প্রসার। সকল বয়সী মানুষের জন্য সুস্বাস্থ্য ও কল্যাণ নিশ্চিত করেন। সকলের জন্য অন্তর্ভুক্তিমূলক ও সমতার ভিত্তিতে গুণগত শিক্ষা নিশ্চিতকরণ এবং জীবনব্যাপী শিক্ষা লাভের সুযোগ সৃষ্টি। জেন্ডার সমতা অর্জন এবং সকল নারী ও মেয়েদের ক্ষমতায়ন।সকলের জন্য পানি ও পয়ঃনিষ্কাশন এর টেকসই ব্যবস্থাপনা ও প্রাপ্যতা নিশ্চিত করণ। সকলের জন্য পূর্ণাঙ্গ সাশ্রয়ী ও নির্ভরযোগ্য ও টেকসই আধুনিক জার্মানির সহজলভ্য করা। 

সকলের জন্য পূর্ণাঙ্গ ও উৎপাদনশীল কর্মসংস্থান এবং শোভন কর্মসূচি সৃষ্টি এবং স্থিতিশীল অন্তর্ভূক্তিমূলক ও টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন। অভিঘাত সহনশীল অবকাঠামো নির্মাণ অন্তর্ভূক্তিমূলক ও টেকসই শিল্পায়নের প্রবর্তন এবং উদ্ভবনের প্রসার, অন্ত ও আন্তঃদেশীল অসমতা কমিয়ে আনা। অন্তর্ভুক্তিমূলক নিরাপদ অভিঘাত সহনশীল এবং টেকসই নগর ও জনশক্তি গড়ে তোলা। পরিমিত ভোগ ও টেকসই উৎপাদন নিশ্চিত করণ জলবায়ু পরিবর্তন ও এর প্রভাব মোকাবেলায় জরুরি কর্ম ব্যবস্থা গ্রহণ। টেকসই উন্নয়নের জন্য সাগর মহাসাগর ও সামুদ্রিক সম্পদের সংরক্ষণ ও টেকসই ব্যবহার স্থলজ বাস্তুতন্ত্র পুনরুদ্ধারে ও সুরক্ষা প্রদান এবং টেকসই ব্যবহারের পৃষ্ঠপোষক টেকসই বন ব্যবস্থাপনা মরুকরণ প্রক্রিয়া ভূমি ও ভূমি সৃষ্টি প্রক্রিয়ার পুনরুজ্জীবন এবং জীববৈচিত্র্য টেকসই উন্নয়নের জন্য শান্তিপূর্ণ অন্তর্ভুক্তিমূলক সমাজ ব্যবস্থার প্রচলন সকলের জন্য ন্যয় বিচার প্রাপ্তির পথ সুগম করা।

আমার পরিবারের সদস্যদের যেসকল আচরণ টেকসই উন্নয়নের অন্তরায়ঃ দারিদ্র্যতা বা পারিবারিক অস্বচ্ছলতার কারণে স্কুলের পরিবর্তে কাজে পাঠাতে বাধ্য হয়। মা বাবা অসুস্থ্য হলে কিংবা তাদের মধ্যে বিবাহবিচ্ছেদ ঘটলে অনেক সময় শিশুরা অর্থ উপার্জনে বাধ্য হয়। অভিভাবকদের বৈষম্যমূলক আচরণের অনেক সময় শিশুকে শ্রমিক এ পরিণত করে। শিশুদের প্রতি নির্যাতন এবং অত্যাচারও এক্ষেত্রে নেতিবাচক ভূমিকা পালন করে।

ব্যক্তিগত মতামতঃ সামাজিকীকরণ প্রক্রিয়া শিশুকে সামাজিক মানুষে পরিনত করে। সুস্থ ও সুন্দর ভাবে বিকশিত হতে ও যোগ্য নাগরিক হিসেবে গড়ে উঠতে সহায়তা করে। শিশুকে সমাজের দায়িত্বশীল সদস্য এ পরিণত হতে এবং সমাজের শা্ন্তি-শৃঙ্খলা বজায় রাখতে সহায়তা করে। তাই আমাদের সামাজিকীকরণের বিকাশ ঘটাতে হবে। শিশু হিসেবে আমরা জীবনের জন্য ক্ষতিকর ঝুঁকিপূর্ণ শ্রম থেকে নিজেদের বিরত রাখবো এবং অন্যদেরকে বিরত থাকতে সহায়তা করবো। ভালো পরিবেশে শিশুরা বেড়ে উঠলে পরিবার ও সমাজের প্রতি তারা দায়িত্বশীল হয়ে উঠবে। এসব শিশুর প্রতি ভালো আচরণের মাধ্যমে আমরা নিচেরাও মানবিক গুণসম্পন্ন একজন নাগরিক হয়ে উঠব। আমরা পরিবারের অন্যান্যদেরও তাদের প্রতি ভালো আচরণ করার জন্য বলবো।

উপসংহারঃ শিশু নির্যাতন প্রতিরোধে শিশুর প্রতি সচেতন আচরণ করতে হবে। ভবিষ্যৎ প্রজন্ম গড়তে হলে শিশু অধিকারের প্রতি সকলকে সচেতন হতে হবে। শিশু নির্যাতন প্রতিরোধে আমাদের সরকার কাজ করছে। নির্যাতনের শিকার শিশুদের আইনি সহায়তা, চিকিৎসা সেবা ও পরামর্শ সেবা প্রদান করছে। তবে শিশুদের নির্যাতন প্রতিরোধে সামাজিক মূল্যবোধের উন্নয়ন জরুরী। তবেই টেকসই উন্নয়নের প্রসার ঘটতে পারে।

মন্তব্য

  1. এ গুলো পড়তে খুব ভালো লাগে৷ কিন্তু আপনারা যদি একটু ছোট করে দে।। তাহলে ভাল হয়। কারণ বাচ্চারা লিখবে ত।। ধন্যবাদ।

    উত্তর দিনমুছুন

একটি মন্তব্য পোস্ট করুন

Popular

৬ষ্ঠ শ্রেণির ৩য় এ্যাসাইনমেন্ট

নাইলনকে নন সেলুলোজিক তন্তু বলা হয় কেন ব্যাখ্যা কর।

সামাজিক পরিবর্তনের ২টি উদাহরণ দাও।

আইসোটোপ কাকে বলে?

সাংস্কৃতিক আত্তীকরণ বলতে কি বুঝায়?

স্থির অবস্থান থেকে যাত্রা শুরু করে 600 kg ভরের একটি গাড়ি 0.2m/s2 সুষম ত্বরণে 60 s চলার পর 400 kg ভরের একটি স্থির পিকআপ ভ্যানের সঙ্গে ধাক্কা খেয়ে আটকে একত্রে 7.2 m/s বেগে চলতে থাকে।

সাইকাস, সুপারি গাছ, মস, কাঁঠাল গাছ, সরিষা উদ্ভিদগুলো কোন ধরনের, তাদের বৈশিষ্ট্য লিখ।

স্লিভার কাকে বলে?

আধুনিক শ্রেণিকরণ পদ্ধতিতে অ্যামিবা ও মাশরুম কোন রাজ্যের অন্তর্গত, এদের বৈশিষ্ট্য লিখ।