ব্যবস্থাপনা কাকে বলে?


ব্যবস্থাপনা কাকে বলে?

মানব সভ্যতার শুরু হতে ব্যবস্থাপনা বিভিন্ন মানব সংগঠনে বিস্তৃত হয়ে ছিল। 

প্রাতিষ্ঠানিক লক্ষ্য বা উদ্দেশ্য অর্জনের জন্য ব্যবস্থাপক যে সকল কার্যাবলী (পরিকল্পনা, সংগঠন, কর্মীসংস্থান, নেতৃত্ব, নিয়ন্ত্রণ) সুষ্ঠুভাব সম্পাদন করে থাকে তার সমষ্টিকে ব্যবস্থাপনা বলে।

ব্যবস্থাপনা বা Management ইটালীয় শব্দ ‘Maneggiare’ থেকে এসেছে। যার শাব্দিক অর্থ হল পরিচালনা করা (To handle)। কিন্তু কালের বিবর্তনে এটি মূলত মানব জাতিকে পরিচালনা অর্থে ব্যবহৃত হতে শুরু করেছে।

ব্যবস্থাপনাকে এক কথায় প্রকাশ করা কঠিন। 

বিভিন্ন সময়ে বিভিন্ন পন্ডিত ব্যক্তি ব্যবস্থাপনার বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন। 
নিচে কয়েকটি সংজ্ঞা দেয়া হলাে–

আধুনিক ব্যবস্থাপনার জনক Henry Fayol এর মতে “ব্যবস্থাপনা হলাে পূর্বানুমান ও পরিকল্পনা, সংগঠন, নির্দেশনা, সমন্বয় সাধন এবং নিয়ন্ত্রণ করা। 

Terry & Franklin- এর মতে “ব্যবস্থাপনা হলাে এমন একটি স্বতন্ত্র প্রক্রিয়া যা মানুষ ও অন্যান্য সম্পদ সমূহের সুষ্ঠু ব্যবহারের লক্ষ্যে উদ্দেশ্য নির্ধারণ ও তা অর্জনের জন্যে পরিকল্পনা, সংগঠন, উদ্বুদ্ধ করন ও নিয়ন্ত্রণ কার্যের সাথে সম্পৃক্ত।”

Harold Koontz- এর মতে, “ব্যবস্থাপনা হচ্ছে এমন একটি পরিবেশ তৈরী করা ও সংরক্ষণ করার প্রক্রিয়া যাতে দলবদ্ধ ব্যক্তিবর্গ দক্ষতার সাথে অভিষ্ট লক্ষে উপনীতি হয়।”

উপরের আলােচনার থেকে সহজেই বলা যায় যে, ব্যবস্থাপনা হচ্ছে এমন একটি বিজ্ঞান সম্মত জ্ঞান যা প্রতিষ্ঠানের নির্ধারিত লক্ষ্য অর্জনের জন্য প্রয়ােজনীয় উপকরণ একত্রিকরণ ও এগুলাের পূর্ণ ব্যবহারের জন্য পরিকল্পনা প্রণয়ন, সংগঠন, কর্মী সংস্থান, নির্দেশন, প্রেষণা ও নিয়ন্ত্রণমূলক কাজ।

মন্তব্যসমূহ

About Me





Md. Saifur Rahman


B.Sc (Honors), M.Sc (Chemistry)

Former Principal of South Point School and College, Dinajpur.

সর্বাধিক পঠিত পোষ্ট সমূহ

সার্ক সনদ কাকে বলে?

বিশ্ব উষ্ণায়ন কাকে বলে?

রাদারফোর্ড পরমাণু মডেল: স্বীকার্য ও সীমাবদ্ধতা

নোড কি? নোড কাকে বলে?

উদ্ভিদ কোষ ও প্রাণী কোষের মধ্যে পার্থক্য

রেখাংশ কাকে বলে?

ক্রমবাচক সংখ্যা কাকে বলে?

হাইড্রোজেন বন্ধন কাকে বলে?

প্রাণিজগতের শ্রেণিবিন্যাস