মিথোজীবিতা ও মিথোজীবী কাকে বলে?

মিথোজীবিতা কাকে বলে?

যখন দুটি ভিন্ন প্রজাতিভুক্ত জীব ঘনিষ্ঠভাবে সহাবস্থানের ফলে পরস্পরের কাছ থেকে উপকৃত হয়, তখন এ ধরনের সহাবস্থানকে মিথোজীবিতা বলে। সহাবস্থানরত জীব দুটিকে পরস্পরের মিথোজীবী বলে।

মিথোজীবিতার ধরন

মিথোজীবিতা দুটি প্রধান ধরনের হয়:

  • সহযোগিতামূলক মিথোজীবিতা: এই ধরনের মিথোজীবিতায় দুটি প্রজাতির জীব একে অপরের কাছ থেকে সরাসরি উপকৃত হয়। উদাহরণস্বরূপ, লাল কাঁকড়া এবং ঈস্টের মধ্যে সহযোগিতামূলক মিথোজীবিতা দেখা যায়। লাল কাঁকড়ার গায়ে থাকা ঈস্ট কাঁকড়ার দেহকে ক্ষতিকর ব্যাকটেরিয়া থেকে রক্ষা করে। ঈস্টের জন্য লাল কাঁকড়ার দেহ একটি আদর্শ আবাসস্থল।
  • আন্তঃনির্ভর মিথোজীবিতা: এই ধরনের মিথোজীবিতায় দুটি প্রজাতির জীব একে অপরের কাছ থেকে পরোক্ষভাবে উপকৃত হয়। উদাহরণস্বরূপ, আস্তরণী ফুল এবং মৌমাছির মধ্যে আন্তঃনির্ভর মিথোজীবিতা দেখা যায়। আস্তরণী ফুলের মধু মৌমাছিদের খাদ্য হিসেবে ব্যবহৃত হয়। মৌমাছিরা আস্তরণী ফুলের পরাগায়ণে সাহায্য করে।

মিথোজীবী কাকে বলে?

মিথোজীবী হল এমন একটি জীব যা অন্য একটি জীবের সাথে মিথোজীবিতায় অংশগ্রহণ করে। মিথোজীবিতা হল দুটি ভিন্ন প্রজাতির জীবের মধ্যে একটি সহযোগিতামূলক সম্পর্ক যা উভয় জীবের জন্য উপকারী।

মিথোজীবীর উদাহরণের মধ্যে রয়েছে:

  • লাল কাঁকড়া এবং ঈস্ট: লাল কাঁকড়ার গায়ে থাকা ঈস্ট কাঁকড়ার দেহকে ক্ষতিকর ব্যাকটেরিয়া থেকে রক্ষা করে। ঈস্টের জন্য লাল কাঁকড়ার দেহ একটি আদর্শ আবাসস্থল।
  • আস্তরণী ফুল এবং মৌমাছি: আস্তরণী ফুলের মধু মৌমাছিদের খাদ্য হিসেবে ব্যবহৃত হয়। মৌমাছিরা আস্তরণী ফুলের পরাগায়ণে সাহায্য করে।
  • মানব অন্ত্রের ব্যাকটেরিয়া: মানব অন্ত্রে থাকা ব্যাকটেরিয়া মানবদেহের জন্য প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ তৈরি করে।
Next Post Previous Post
1 Comments
  • Unknown
    Unknown ৩ জুন, ২০২১ এ ২:৩১ PM

    Sagar kusum ar klaun Mac ki mitojibi

Add Comment
comment url