কণার গতিতত্ত্ব অনুযায়ী কঠিন, তরল ও বায়বীয় পদার্থের কণার গতির বিবরণ

কণার গতিতত্ত্ব অনুযায়ী কঠিন, তরল ও বায়বীয় পদার্থের কণার গতির বিবরণ নিম্নে দেওয়া হলো-

পদার্থ যখন কঠিন অবস্থায় থাকে তখন তার গতিশক্তি সবচেয়ে কম থাকে। কারণ কঠিন অবস্থায় পদার্থের অণুসমূহ পরস্পরের অতি নিকটে থাকে। বিধায় অণু সমূহের মাঝে আন্তঃআণবিক আকর্ষণ শক্তি সবচেয়ে বেশি এবং আন্তঃআণবিক দূরত্ব সবচেয়ে কম। তাই এ অবস্থায় অণুসমূহ চলাচল করতেই পারে না। কাজেই কঠিন অবস্থায় অণুসমূহের গতিশক্তি সবচেয়ে কম অর্থাৎ নেই বললেই চলে।

তরল অবস্থায় পদার্থের অণুসমূহের গতি কঠিনের চেয়ে বেশি এবং বায়বীয় পদার্থের চেয়ে কম। কারণ এ অবস্থায় অণুসমূহ কঠিনের চেয়ে একটু দূরে এবং বায়বীয় পদার্থের চেয়ে একটু কম দূরে অবস্থান করে। তাই এ অবস্থায় অণুসমূহের আন্তঃআণবিক আকর্ষণ কঠিনের চেয়ে কম এবং বায়বীয় পদার্থের চেয়ে বেশি। আবার আন্তঃআণবিক দূরত্ব কঠিনের চেয়ে বেশি এবং বায়বীয় পদার্থের চেয়ে কম। তাই এ অবস্থায় অণুসমূহ কঠিন ও বায়বীয় পদার্থের মাঝামাঝি অবস্থান করে। তরল পদার্থের কণার গতি কঠিন ও বায়বীয় পদার্থের মাঝামাঝি।

বায়বীয় পদার্থের গতিশক্তি সবচেয়ে বেশি। এ অবস্থায় অণুসমূহের আন্তঃআণবিক আকর্ষণ নেই বললেই চলে এবং আন্তঃআণবিক দূরত্ব সবচেয়ে বেশি। কারণ এ অবস্থায় পদার্থের অণুসমূহ মুক্তভাবে বিচরণ করে অর্থাৎ স্বাধীনভাবে চলাফেরা করতে পারে।

আরো পড়ুনঃ

👉  গ্যাসের দুটি আপেক্ষিক তাপ থাকে কেন?

👉  গ্যাস কি এবং গ্যাসের বৈশিষ্ট্য

👉  বরফ গলনের আপেক্ষিক সুপ্ততাপ কত?

👉  মোলার আপেক্ষিক তাপ কি?

👉  আপেক্ষিক আর্দ্রতা কাকে বলে? 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url