বায়োফুয়েল কি?

বায়োফুয়েল কাকে বলে?

যে জৈব রাসায়নিক যৌগ জ্বালানি হিসেবে ব্যবহৃত হয় তাকে বায়োফুয়েল বলে।

বায়োফুয়েল এমন একটি শব্দ যা বায়োমাস থেকে উৎপাদিত সমস্ত জ্বালানী বোঝাতে ব্যবহৃত হয়, যা বর্তমান পরিবেশে পাওয়া উদ্ভিদের জীব থেকে বর্জ্য।

বায়োফুয়েল বা জৈব জ্বালানি এমন এক জ্বালানি যার শক্তি জৈবিক কার্বন স্থায়ীকরণ থেকে উদ্ভূত । দিনে দিনে জৈববস্তু রূপান্তরের মাধ্যমে উদ্ভূত এই জ্বালানির দিকে সাধারণ মানুষ ও বিজ্ঞানীদের মনোযোগ বৃদ্ধি পাচ্ছে। ক্রমাগত তেলের মুল্যবৃদ্ধি , জ্বালানি নিরাপত্তা বৃদ্ধির প্রয়োজনীয়তা ও গ্রিনহাউস গ্যাস যা খনিজ তেল থেকে নির্গত হয় তা সম্পর্কে উদ্বেগ এই মনোযোগ বৃদ্ধির কারণ। তাত্ত্বিক ভাবে জৈব জ্বালানি যে কোনও জৈবিক কার্বন উৎস হতে তৈরি করা যায়। তবে এখনও পর্যন্ত মূলত গাছপালা বা এ থেকে উদ্ভূত পদার্থ থেকে জৈব জ্বালানি উৎপাদন করা হয় আর এর উৎপাদনের জন্য যে পদ্ধতি ব্যবহার করা হয় তা হল পাইরোলাইসিস ।

পাইরোলাইসিস একটি তাপ-রাসায়নিক প্রক্রিয়া, যা অক্সিজেনের অনুপস্থিতিতে উচ্চ তাপমাত্রায় কঠিন জৈববস্তুকে তরলে পরিণত করে। অনেক ক্ষেত্রে পাইরোলাইসিস বর্জ্য নিষ্কাশনের সহজ উপায় হিসেবে বিবেচিত হতে পারে এবং যার মাধ্যমে জৈব জ্বালানি শক্তি পাওয়া যায়। আমাদের চার পাশে ফেলে দেওয়া বর্জ্য থেকে খুব সহজেই জ্বালানি উৎপাদন সম্ভব।

আরো পড়ুনঃ

Next Post Previous Post
4 Comments
  • Unknown
    Unknown ২৩ ডিসেম্বর, ২০২০ এ ৯:০০ PM

    ধন্যবাদ

  • Unknown
    Unknown ২৫ জানুয়ারী, ২০২১ এ ৮:২০ PM

    Thank you so much
    ❤❤❤❤

  • Unknown
    Unknown ১৮ মে, ২০২১ এ ৮:৫০ PM

    ধন্যবাদ

  • Unknown
    Unknown ২০ জুন, ২০২১ এ ৯:৪৯ PM

    ধন্যবাদ এই রকম একটি প্রশ্নের উত্তর দাওয়া জন্য Thank you so much 🥰💖

Add Comment
comment url